নিবন্ধন পেল গণঅধিকার পরিষদ, প্রতীক ট্রাক - মেঘনার খবর
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ , ২ আশ্বিন ১৪৩১

নিবন্ধন পেল গণঅধিকার পরিষদ, প্রতীক ট্রাক

নির্বাচন কমিশনের নিবন্ধন পেয়েছে গণ অধিকার পরিষদ। প্রতীক হিসেবে পেয়েছে ট্রাক।সোমবার (২ সেপ্টেম্বর) ইসি সচিব শফিউল আজিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে নিবন্ধন দেওয়ার বিষয়টি জানানে হয়।

প্রজ্ঞাপনে ইসি জানায়, The Representation of the People’s Order, 1972 এস Chapter VIA এর বিধান অনুযায়ী প্রধান কার্যালয় আল রাজী কমপ্লেক্স (৩য় তলা), বিজয়নগর, পুরানা পল্টন, ঢাকা-১০০০ এ অবস্থিত ‘গণঅধিকার পরিষদকে (জিওপি)” পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসাবে নিবন্ধন করেছে।দলটির জন্য ‘ট্রাক’ প্রতীক সংরক্ষণ করা হয়েছে এবং নিবন্ধন নং-০৫১, তারিখ ০২ সেপ্টেম্বর, ২০১৪।

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের আবেদন পুনর্বিবেচনা করে গত ২৮ আগস্ট সাত দিনের মধ্যে নিবন্ধন দেওয়ার দাবি জানিয়েছিলেন দলটির সভাপতি মো. নুরুল হক নুর।দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগমুহূর্তে নির্বাচন কমিশনের নিবন্ধনের তালিকা থেকে বাদ পড়ে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণ অধিকার পরিষদ। ড. রেজা কিবরিয়া ও নুরুল হক নুরের নেতৃত্বে একই নামের পৃথক দুই আবেদনের প্রেক্ষিতে সিদ্ধান্ত নিতে পারেনি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।পরিবর্তীতে রাজনৈতিক পরিস্থিতিতে ওই আবেদন পুনর্বিবেচনা চায় দলটি।

চিঠি দেওয়া প্রসঙ্গে দলের উচ্চতর পরিষদ সদস্য আবু হানিফ বলেছিলেন, আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে যেতে রাজি না হওয়ায় তাদের দলের নিবন্ধন দেওয়া হয়নি। এখন তারা বিষয়টি নিয়ে আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। আদালতে যাওয়ার আগে নিবন্ধের আবেদন পুনর্বিবেচনা করতে নির্বাচন কমিশনের কাছে চিঠি দেওয়া হয়েছে।গণ অধিকার পরিষদ নেতা বলেন, নির্বাচন কমিশনের নিবন্ধন পেতে যে শর্ত ছিল সবই তারা পূরণ করেছেন। তার পরও নির্বাচনের আগে তাদের নিবন্ধন দেওয়া হয়নি।

নির্বাচন কমিশনকে দেওয়া চিঠিতে বলা হয়, গত বছরের ১১ জুলাই গণঅধিকার পরিষদ (জিওপি) নামীয় রাজনৈতিক দলের কেন্দ্রীয় কার্যালয় ও কেন্দ্রীয় নির্বাহী পরিষদের কার্যকারিতা এবং অন্যান্য বিষয় সংক্রান্ত তথ্য পুনঃযাচাই করার জন্য উপ-সচিব (আইন) ও রাজনৈতিক দলের তথ্য পুনঃযাচাই কমিটির আহ্বায়ক মো. আব্দুছ সালামের নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট গণঅধিকার পরিষদের (জিওপি) দলীয় কার্যালয় পরিদর্শন করেন।

অতঃপর পুনঃযাচাই কমিটি গণঅধিকার পরিষদের (জিওপি) কেন্দ্রীয় কমিটির কার্যকারিতা সংক্রান্ত পুনঃযাচাই কমিটি একটি প্রতিবেদন দাখিল করে।সেই প্রতিবেদনে বলা হয়, বর্ণিত রাজনৈতিক দল নির্বাচন কমিশনে নির্বাচনের জন্য আবেদনপত্রের সাথে কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি দাখিল করেছে।

গত বছরের ১ জুলাই দলের জরুরি সভায় গঠনতন্ত্র অনুযায়ী আহ্বায়ককে অপসারণ করার ফলে এবং করায় বর্ণিত আহ্বায়ক কমিটি বর্তমানে অস্তিত্বহীন এবং অকার্যকর। বর্ণিত কাগজপত্র ও গঠনতন্ত্র পর্যালোচনায় ওই দলের আহ্বায়ক ড. রেজা কিবরিয়াকে অপসারণ করার প্রক্রিয়াটি নিয়মতান্ত্রিক ও গঠনতান্ত্রিক ছিল এবং ১০ জুলাই দলের জাতীয় কাউন্সিলে নির্বাচিত কেন্দ্রীয় নির্বাহী কমিটি গঠনতান্ত্রিক ও কার্যকর মর্মে কমিটির নিকট প্রতীয়মান হয়।চিঠিতে নুর জানান, গত বছরের ১৬ জুলাই গণঅধিকার পরিষদের (জিওপি) নবনির্বাচিত পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি ও সংশোধিত গঠনতন্ত্রসহ প্রয়োজনীয় কাগজপত্রাদি নির্বাচন কমিশনে দাখিল করি।

উল্লেখ্য যে, সব শর্ত পূরণ সত্ত্বেও গণঅধিকার পরিষদকে (জিওপি) নিবন্ধন না দেওয়ায় অন্যায্য সিদ্ধান্তের বিরুদ্ধে গত বছরের ২৫ জুলাই নিবন্ধন পুনঃবিবেচনার জন্য আবেদন করি।

এমতাবস্থায়, প্রার্থনা এই যে, নির্বাচন কমিশন কর্তৃক তদন্ত কমিটির প্রতিবেদন এবং ২০২৩ সালের ১০ জুলাই জাতীয় কাউন্সিলসহ ইতোমধ্যে জমাদানকৃত প্রয়োজনীয় কাগজপত্রাদি বিবেচনাপূর্বক গণঅধিকার পরিষদ (জিওপি) নামীয় সক্রিয় ও কার্যকর রাজনৈতিক দল হিসেবে গণঅধিকার পরিষদকে (জিওপি) অদ্য হতে সাত দিনের মধ্যে নিবন্ধনের জন্য জোর দাবি জানাচ্ছি। এতদসংক্রান্ত নির্বাচন কমিশন কর্তৃক যেকোনো চিঠি গণঅধিকার পরিষদের (জিওপি) বর্তমান সভাপতি বরাবরে প্রদানের অনুরোধ করছি।

শেয়ার করুনঃ

সাবেক জ্বালানী উপদেষ্টা তৌফিক ই ইলাহী গ্রেপ্তার

১০ সেপ্টেম্বর, ২০২৪, ১১:২৮

ড. ইউনূসের সরকারের প্রতি পূর্ণ সমর্থন নেদারল্যান্ডসের

১০ সেপ্টেম্বর, ২০২৪, ১১:২১

এক দশক পর দেশে ফিরছেন সাংবাদিক মুশফিক

১০ সেপ্টেম্বর, ২০২৪, ১১:১৮

প্রেস কাউন্সিল চেয়ারম্যান ও সাংবাদিক কল্যাণের এমডির চুক্তি বাতিল

৯ সেপ্টেম্বর, ২০২৪, ৭:০৮

ভূমি অফিসের কর্মীদের কঠোর হুঁশিয়ারি হাসনাত আব্দুল্লাহর

৯ সেপ্টেম্বর, ২০২৪, ৭:০৬

রিমান্ড শেষে কারাগারে আ স ম ফিরোজ

৯ সেপ্টেম্বর, ২০২৪, ৭:০২

খালেদার ১১ মামলার শুনানি ৩১ অক্টোবর

৯ সেপ্টেম্বর, ২০২৪, ৬:৫৯

প্রধান উপদেষ্টার সঙ্গে ভ্যাটিকান রাষ্ট্রদূতের সাক্ষাৎ

৯ সেপ্টেম্বর, ২০২৪, ৬:৩৭

বিজিবি সদস্যদের প্রতি কঠোর নির্দেশনা স্বরাষ্ট্র উপদেষ্টার

৮ সেপ্টেম্বর, ২০২৪, ১০:৫৪

বৈষম্যবিরোধী ছাত্রদের নেতৃত্বে ‘জাতীয় নাগরিক কমিটি’ ঘোষণা

৮ সেপ্টেম্বর, ২০২৪, ১০:৫০

বিয়ের প্রলোভনে কলেজছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেফতার

৮ মে, ২০২১, ৪:৫৩

চেলসির সঙ্গে ড্র, ফাইনালের পথ কঠিন হলো রিয়ালের

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫৩

রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লিকে হারিয়ে শীর্ষে কোহলিরা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৫১

আরও ২/৩ দিন হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪৩

খাদ্যের সঙ্গে পুষ্টি নিরাপত্তা নিশ্চিতেও কাজ হচ্ছে: প্রধানমন্ত্রী

২২ মে, ২০২১, ১০:০৭

পপ সম্রাটের বিরদ্ধে যৌন হয়রানির অভিযোগ প্রত্যাখান

২৮ এপ্রিল, ২০২১, ৬:৪০

ইউনেসকোর প্রেস ফ্রিডম পুরস্কার জিতলেন মারিয়া রেসা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৮

দিরাইয়ে বজ্রপাতে দুই সহোদরের মৃত্যু, আহত ৩

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৭

রাজধানীতে অভিযানে গ্রেফতার ৩০

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৬

ওবায়দুল কাদের আপনি রেহাই পাবেন না: কাদের মির্জা

২৮ এপ্রিল, ২০২১, ৬:৩৩


উপরে